স্মার্টফোন ব্যাটারির সর্বনাশ করছে যে ৭টি ভুল

0
189

স্মার্টফোন ব্যাটারির সর্বনাশ করছে যে ৭টি ভুল
বেশি সময় ধরে গল্প করলে, গান শুনলে বা ফেসবুক ব্যবহার করলে যে স্মার্টফোনের ব্যাটারি কমে যায়, ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় এটা জানেন সবাই। কিন্তু এছাড়াও কিছু কাজে ব্যাটারির আয়ু কমে যায়, তা অনেকেরই জানা নেই।

বেশি সময় ধরে গল্প করলে, গান শুনলে বা ফেসবুক ব্যবহার করলে যে স্মার্টফোনের ব্যাটারি কমে যায়, ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় এটা জানেন সবাই। কিন্তু এছাড়াও কিছু কাজে ব্যাটারির আয়ু কমে যায়, তা অনেকেরই জানা নেই। চলুন জেনে নিই সেসব কাজের কথা-

১) নেটওয়ার্ক খারাপ

অফিসে বা ক্লাসে যাওয়া আসার পথে কিছু কিছু জায়গায় নেটওয়ার্ক খারাপ থাকে, এ সমস্যার কথা জানেন সবাই। এ সময়টা শুধু বিরক্তিকরই নয়, বরং তা আপনার ব্যাটারির জন্যেও খারাপ। কারণ এ সময়ে নেটওয়ার্ক ফিরে পেতে অতিরিক্ত কাজ করতে থাকে আপনার ফোন। আপনি যখন নেটওয়ার্কের বাইরে যাবেন, তখন ফোনকে এয়ারপ্লেন মোডে দিয়ে রাখুন। এতে ব্যাটারি নিরাপদ থাকবে।

২) অনেক অ্যাপ থেকে অ্যালার্ট আসে

ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার তো বটেই, আরো অনেক অ্যাপ থেকেই অ্যালার্ট পাঠানো হতে পারে। এসব অ্যালার্ট বন্ধ করা না হলে তা দ্রুত ফোনের ব্যাটারি শেষ করে ফেলতে পারে।

৩) আপনার ফোনটি পুরনো হয়ে গেছে

নিয়মিত নতুন নতুন মডেলের ফোন কেনাটা অনেকের কাছে আদিখ্যাতা মনে হতে পারে। তবে বেশি পুরনো ফোন রাখাটাও আসলে সমস্যা তৈরি করে। কারণ এর পুরনো ব্যাটারি কাজ করতে পারে না আগের মতো। আপনার ব্যাটারি যদি অতিরিক্ত দ্রুত শেষ হয়ে যেতে থাকে, তাহলে হয়তো ফোন পাল্টানোর সময় হয়েছে।

৪) আপনার ব্লুটুথ সবসময়ে চালু থাকে

অনেক ডিভাইসেই সব সময় ব্লুটুথ চালু থাকে। এটাকে বন্ধ করে দিন। কারণ তা ব্যাটারি শেষ করতে পারে খুব দ্রুত। জিপিএসের ক্ষেত্রেও তা প্রযোজ্য।

৫) তাপমাত্রা অনেক বেশি বা অনেক কম

প্রচণ্ড ঠাণ্ডায় মানুষেরই শুধু কষ্ট হয় না, ফোনের ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হতে পারে। এতে ক্যামেরারও সমস্যা হয়। অন্যদিকে ফোন বেশি গরম হয়ে গেলেও ব্যাটারি নষ্ট হতে পারে, এমনকি ফোন বিস্ফোরিত হওয়াও অসম্ভব নয়। তাহলে কী করবেন? ফোন রাখুন আরামদায়ক তাপমাত্রায়। খুব ঠাণ্ডা নয়, খুব গরমও নয়।

৬) আপনি সবসময় ম্যাপ ব্যবহার করছেন

যেসব অ্যাপে ম্যাপ ব্যবহার হয়, যেমন টিন্ডার, উবার ইত্যাদি- এগুলোর সেটিংস ঠিক করে রাখুন যাতে তারা সর্বক্ষণ জিপিএস ব্যবহার না করে। কারণ জিপিএসের কারণে অনেক ব্যাটারি ক্ষয় হয়। আপনি যদি জানেন সারাদিন ম্যাপ ব্যবহার হবে, তাহলে সাথে পাওয়ার ব্যাংক রাখুন।

৭) আপনি অনেক ছবি তোলেন বা ভিডিও করেন

ছবি তুলতে থাকলে শুধু যে ফোনের স্টোরেজ কমে তা নয়। ফোনের ব্যাটারিও কমে। এমনকি ভিডিও করলে ব্যাটারি আর দ্রুত খরচ হয়। এক্ষেত্রে একটা ভালো বুদ্ধি হলো, ছবি তোলা বা ভিডিও করার সময়ে ফোন এয়ারপ্লেন মোডে রাখা।

সুত্র: রিডার্স ডাইজেস্ট

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here